Header Ads

Modern social work





  • বামে মোহাম্মাদ নুরুল হুদা.সমাজসেবা অফিসার,শহর সমাজসেবা কার্যালয়, ফরিদপুর। ক্রমানুসারে মাননীয় উপ-পরিচালক,জনাব,মোঃ সহিদউল্লা,জেলা সমাজসেবা কার্যালয়,ফরিদপুর।  জনাবা রোকেয়া সুলতানা ,কাজী শায়লা ইয়াসমিন,অধ্যাপক ,সরকারী সারদা সুন্দরী মহিলা কলেজ, ফরিদপুর।)

সরকারী রাজেন্দ্র কলেজ ও সরকারী সারদা সুন্দরী মহিলা কলেজ ফরিদপুরের সমাজকর্ম চতুর্থ বর্ষ ছাত্র-ছাত্রীদের ৬০ দিন ব্যাপী মাঠকর্ম প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান।


গত ২০/০৬/২০১২ ইং তারিখে শহর সমাজসেবা কার্যালয় , ফরিদপুরে অনুষ্ঠিত হয়ে গেল সরকারী রাজেন্দ্র কলেজ ও সরকারী সারদা সুন্দরী মহিলা কলেজের সমাজকর্ম মাঠকর্ম প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান। সমাজকর্মের ব্যবহারিক দিক নিয়ে ৬০ দিনের এই প্রশিক্ষনে ছাত্র-ছাত্রীদের শহর সমাজসেবা কার্যক্রমের উদ্দেশ্য, সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানের পদ্ধতি সম্পর্কে ধারনা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন সমাজসেবা অফিসার জনাব মোহাম্মাদ নূরুল হুদা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ-পরিচালক জনাব সহিদ উল্লা, জেলা সমাজসেবা কার্যালয়, ফরিদপুর। বিশেষ অতিথি হিসেবে উক্ত দুই কলেজের অধ্যাপক জনাব তপন কুমার কুন্ডু , জনাবা রোকেয়া সুলতানা এবং কাজি শায়লা ইয়াসমিন উপস্থিত ছিলেন। এছাড়া ৬০ দিন ব্যাপী প্রশিক্ষন পরিচালনায় সার্বক্ষনিক নিয়োজিত অত্র কার্যালয়ের সমাজকর্মী জনাব মোঃ হাফিজুর রহমান । অত্যন্ত আনন্দঘন পরিবেশে অনুষ্ঠানটি সমাপ্ত হয়। তাছাড়া কার্যালয়ের অন্যান্য কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত থেকে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তুলেছেন।

প্রকৃতপক্ষে সমাজকর্ম বলতে বিজ্ঞানসম্মত উপায়ে সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানের পদ্ধতিকেই বুঝায়। সমস্যাগ্রস্থ ব্যক্তির সমস্যা সমাধানের জন্য কয়েকটি ধাপ অনুসরন করা হয়। একজন ডাক্তার যেমন কোন রোগীর রোগ নির্ণয়ের জন্য বিভিন্ন পরিক্ষা -নিরীক্ষার সাহায্য নেন তেমনি একজন সমাজকর্মী   সমস্যা সমাধানের জন্য সমস্যা নির্ণয় করতে কয়েকটি পর্যায় বা ধাপ অনুসরন করেন। প্রথমে সমস্যাগ্রস্থ ব্যক্তির সাথে পেশাগত সম্পর্ক স্থাপন করে তাকে স্বাভাবিক ,সহজ ও সাবলীল করে গড়ে তুলতে হবে। মক্কেল যেন বুঝতে পারে সমাজকর্মী তার প্রকৃত সহায়তাকারী এবং একজন বিস্বস্ত বন্ধু। এমন একটি পরিবেশ তৈরী করতে হবে যেখানে মক্কেল অকপটে তার সমস্যার কথা ,জীবনের ইতিহাস বলতে থাকবে। মক্কেলের সমস্যাকে সঠিকভাবে চিহ্নিত করার জন্য তার জেনোগ্রাম সংগ্রহ করা প্রয়োজন। জেনোগ্রাম হচ্ছে কোন ব্যক্তির তিন জেনারেশনের একটি চিত্র যা দেখলে তার সম্পর্কে ধারনা বৃদ্ধি পায়।আর সমস্যা সমাধানের জন্য সমস্যাগ্রস্ত ব্যক্তি সম্পর্কে যত বেশী তথ্য সগ্রহ করা যায় ততই সমস্যা নির্ণয় এবং সমাধানের পথ প্রশস্থ হয়।কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে বর্তমানের ছেলেমেয়েরা পরিশ্রম না করে সমাজকর্মের প্রকৃত জ্ঞান অর্জন করতে চায় তা কখন ও সম্ভব নয়। কোন সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধান করতে হলে সমস্যা নির্ণয় থেকে শুরু করে সমাধান পর্যন্ত প্রত্যেকটি ধাপ যত্নের সাথে অগ্রসর হতে হবে। অতএব অবিরত তথ্য সংগ্রহ প্রক্রিয়ার ভিতর দিয়ে সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানের প্রচেষ্টা চালানো হয়। সমাজকর্মী কর্তৃক মক্কেলের প্রকৃত সমস্যা নির্ণয় করার পর সমস্যা সমাধানের জন্য তার সম্পদ এবং সামর্থকে বিবেচনায় এনে পরিকল্পনা প্রনয়ন করতে হবে যেখানে মক্কেলের স্বতস্ফুর্ত অংশগ্রহন এবং উদ্বুদ্ধকরন কাজ করবে। পরিকল্পনা প্রনয়ণে মক্কেলের সোয়াট এ্যানালাইসিস প্রয়োজন। SWOT=S-Strength, W-Weakness, O-Oppurtunity, T-Thereat.মক্কেলের সবলদিক, দুর্বলদিক, সুযোগ ও ঝুকি সবদিক বিচার বিশ্লেষণ করে তার জন্য পরিকল্পনা প্রণয়ন করতে হবে।পরিকল্পনায় 5 W+H থাকতে হবে। 5 W হচ্ছে -1. what, 2. why, 3.who 4.when 5.where and 6.how.এখানে সার্থক পরিকল্পনার জন্য উক্ত প্রশ্নগ্রলোর সমাবেশ থাকতে হবে তাহলেই বলা যাবে পরিকল্পনাটি একটি সফল পরিকল্পনা। যে সমস্যাগ্রস্ত ব্যক্তিকে নিয়ে কেস লিখতে হবে তার সম্পর্কে একটি কেস সামারী বা সংক্ষিপ্ত বিবরনী কেসের শুরুতেই লিখতে হবে। কেস সামারীর মধ্যে উপরোক্ত ৫ টি ডব্লিউ এইচ থাকতে হবে। উক্ত প্রশ্নগুলো করে কেস সামারীর মধ্যে যদি উত্তর পাওয়া যায় তাহলে বুঝতে হবে কেস সামারী সঠিক হয়েছে।

No comments

Theme images by konradlew. Powered by Blogger.